What is Random Access Memory (RAM)? রেম কিভাবে কাজ করে?

 RAM (Random Access Memory) 

What is RAM? / রেম কি? definition of ram , what is mobile RAM.

What is RAM? / রেম কি?
RAM ( Random Access Memory )  হল একটি কম্পিউটিং ডিভাইসের হার্ডওয়্যার যেখানে অপারেটিং সিস্টেম (ওএস), অ্যাপ্লিকেশন প্রোগ্রাম এবং বর্তমান ব্যবহারের ডেটা রাখা হয় যাতে সেগুলি দ্রুত ডিভাইসের প্রসেসর দ্বারা পৌঁছানো যায়। র RAM্যাম একটি কম্পিউটারের প্রধান মেমরি। হার্ডডিস্ক ড্রাইভ (এইচডিডি), সলিড-স্টেট ড্রাইভ (এসএসডি), বা অপটিক্যাল ড্রাইভের মতো অন্যান্য ধরনের স্টোরেজ থেকে এটি পড়তে এবং লিখতে অনেক দ্রুত।

এলোমেলো অ্যাক্সেস মেমরি অস্থির। তার মানে কম্পিউটার চালু থাকা পর্যন্ত র‍্যামে ডেটা সংরক্ষিত থাকে, কিন্তু কম্পিউটার বন্ধ হয়ে গেলে এটি হারিয়ে যায়। যখন কম্পিউটার পুনরায় বুট করা হয়, ওএস এবং অন্যান্য ফাইলগুলি  RAM পুনরায় লোড করা হয়, সাধারণত একটি  HDD বা SSD থেকে।

Function of RAM / র‍্যাম  কাজ !


তার অস্থিতিশীলতার কারণে, RAM স্থায়ী ডেটা সংরক্ষণ করতে পারে না। র্যামকে একজন ব্যক্তির স্বল্পমেয়াদী মেমরি এবং হার্ডডিস্ক ড্রাইভের সাথে একজন ব্যক্তির দীর্ঘমেয়াদী মেমরির সাথে তুলনা করা যেতে পারে। স্বল্পমেয়াদী স্মৃতি তাত্ক্ষণিক কাজের উপর দৃষ্টি নিবদ্ধ করা হয়, কিন্তু এটি কেবলমাত্র একটি সময়ে সীমিত সংখ্যক ঘটনাকে সামনে রাখতে পারে। যখন একজন ব্যক্তির স্বল্পমেয়াদী স্মৃতি পূর্ণ হয়, তখন এটি মস্তিষ্কের দীর্ঘমেয়াদী স্মৃতিতে সংরক্ষিত তথ্য দিয়ে সতেজ করা যায়।

একটি কম্পিউটারও এইভাবে কাজ করে। যদি র‍্যাম পূরণ হয়, কম্পিউটারের প্রসেসরকে বারবার হার্ডডিস্কে যেতে হবে পুরাতন ডেটাকে নতুন ডাটার সাথে র‍্যামে ওভারলে করতে। এই প্রক্রিয়া কম্পিউটারের কার্যক্রমকে ধীর করে দেয়।
 
                          
একটি কম্পিউটারের হার্ডডিস্ক সম্পূর্ণরূপে ডেটা পূর্ণ হয়ে যেতে পারে এবং আর কিছু নিতে অক্ষম হতে পারে, কিন্তু RAM মেমোরির বাইরে যাবে না। যাইহোক, RAM  
এবং স্টোরেজ মেমরির সমন্বয় সম্পূর্ণরূপে ব্যবহার করা যেতে পারে।

What is RAM? / রেম কি? definition of ram , what is mobile RAM.

How does RAM work? / RAM কিভাবে কাজ করে?

RAM প্রযোজ্য র্যান্ডম অ্যাক্সেস শব্দটি এই সত্য থেকে এসেছে যে যে কোনও স্টোরেজ লোকেশন, যেটি কোনও মেমরি অ্যাড্রেস নামেও পরিচিত, সরাসরি অ্যাক্সেস করা যায়। মূলত, র্যান্ডম অ্যাক্সেস মেমরি শব্দটি নিয়মিত কোর মেমরিকে অফলাইন মেমরি থেকে আলাদা করতে ব্যবহৃত হয়েছিল।

অফলাইন মেমরি সাধারণত ম্যাগনেটিক টেপকে বলা হয় যেখান থেকে টেপের শুরুতে শুরু করে ক্রমানুসারে ঠিকানা সনাক্ত করে একটি নির্দিষ্ট ডেটা অ্যাক্সেস করা যায়। র is্যাম এমনভাবে সংগঠিত এবং নিয়ন্ত্রিত হয় যা নির্দিষ্ট স্থান থেকে এবং সরাসরি তথ্য সংগ্রহ এবং পুনরুদ্ধার করতে সক্ষম করে।
অন্যান্য ধরণের স্টোরেজ-যেমন হার্ডড্রাইভ এবং CD-ROM  এও সরাসরি বা এলোমেলোভাবে অ্যাক্সেস করা যায়, কিন্তু র্যান্ডম অ্যাক্সেস শব্দটি এই অন্যান্য ধরনের স্টোরেজ বর্ণনা করতে ব্যবহৃত হয় না।

RAM  ধারণাটি বাক্সের সেটের অনুরূপ যেখানে প্রতিটি বাক্স 0 বা 1 ধরে রাখতে পারে। প্রতিটি বাক্সের একটি অনন্য ঠিকানা রয়েছে যা কলাম জুড়ে এবং সারির নিচে গণনা করে পাওয়া যায়। RAM বক্সের একটি সেটকে একটি অ্যারে বলা হয় এবং প্রতিটি বাক্সকে একটি সেল বলা হয়।

একটি নির্দিষ্ট ঘর খুঁজে পেতে, RAM controller একটি পাতলা বৈদ্যুতিক রেখার নিচে কলাম এবং সারির ঠিকানা পাঠায়। একটি RAM অ্যারের প্রতিটি সারি এবং কলামের ঠিকানা লাইন রয়েছে। যে কোনও ডেটা যা পড়া হয় তা একটি পৃথক ডেটা লাইনে ফিরে আসে।

RAM শারীরিকভাবে ছোট এবং মাইক্রোচিপে সংরক্ষিত থাকে। এটি যে পরিমাণ ডেটা ধারণ করতে পারে তার পরিপ্রেক্ষিতে এটি ছোট। একটি সাধারণ ল্যাপটপ কম্পিউটার 8 গিগাবাইট র RAM্যামের সাথে আসতে পারে, যখন একটি হার্ডডিস্ক 10 টেরাবাইট ধারণ করতে পারে।

অন্যদিকে, একটি হার্ড ড্রাইভ চুম্বকীয় পৃষ্ঠায় ডেটা সঞ্চয় করে যা ভিনাইল রেকর্ডের মতো দেখাচ্ছে। বিকল্পভাবে, একটি এসএসডি মেমরি চিপগুলিতে ডেটা সঞ্চয় করে যা র RAM্যামের মতো নয়, অস্থির। তারা স্থির শক্তি থাকার উপর নির্ভর করে না এবং একবার বিদ্যুৎ বন্ধ হয়ে গেলে ডেটা হারাবে না। র্যাম মাইক্রোচিপগুলি মেমরি মডিউলগুলিতে একত্রিত হয়। এইগুলি কম্পিউটারের মাদারবোর্ডে স্লটগুলিতে প্লাগ করে। একটি বাস, বা বৈদ্যুতিক পথের একটি সেট, মাদারবোর্ড স্লটগুলিকে প্রসেসরের সাথে সংযুক্ত করতে ব্যবহৃত হয়।

বেশিরভাগ পিসি ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত র‍্যাম মডিউল যুক্ত করতে সক্ষম করে। কম্পিউটারে বেশি র‍্যাম থাকার ফলে প্রসেসরকে হার্ডডিস্ক থেকে যতবার ডেটা পড়তে হবে তার সংখ্যা কমে যায়, এমন একটি অপারেশন যা RAM থেকে ডেটা পড়ার চেয়ে বেশি সময় নেয়। র‍্যাম অ্যাক্সেসের সময় ন্যানোসেকেন্ডে, যখন স্টোরেজ মেমোরি অ্যাক্সেসের সময় মিলিসেকেন্ডে।

How much RAM do you need?


যে পরিমাণ র‍্যাম প্রয়োজন তা নির্ভর করে ব্যবহারকারী কি করছে তার উপর। যখন ভিডিও এডিটিং, উদাহরণস্বরূপ, এটি সুপারিশ করা হয় যে একটি সিস্টেমে কমপক্ষে 16 গিগাবাইট র RAM্যাম আছে, যদিও আরও বেশি কাম্য। ফটোশপ ব্যবহার করে ছবি সম্পাদনার জন্য, অ্যাডোব সুপারিশ করে যে একটি সিস্টেমে ম্যাকের ফটোশপ সিসি চালানোর জন্য কমপক্ষে 3 গিগাবাইট র RAM্যাম থাকতে হবে। যাইহোক, যদি ব্যবহারকারী একই সময়ে অন্যান্য অ্যাপ্লিকেশনের সাথে কাজ করে, এমনকি 8GB র RAM্যাম জিনিসগুলিকে ধীর করে দিতে পারে।

        

Types of RAM /র‍্যামের ধরন


র‍্যাম দুটি প্রাথমিক রূপে আসে:

ডায়নামিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমোরি (DRAM) সাধারণ কম্পিউটিং ডিভাইসের র‍্যাম তৈরি করে, এবং যেমনটি আগে উল্লেখ করা হয়েছিল, সঞ্চিত ডেটা ধরে রাখার জন্য এই শক্তির প্রয়োজন।
প্রতিটি ডিআরএএম কোষে বৈদ্যুতিক ক্যাপাসিটরে চার্জ বা চার্জের অভাব থাকে। ক্যাপাসিটরেটর থেকে লিকের ক্ষতিপূরণ দিতে প্রতি কয়েক মিলিসেকেন্ডে ইলেকট্রনিক চার্জ দিয়ে এই ডেটা ক্রমাগত রিফ্রেশ করতে হবে। একটি ট্রানজিস্টর একটি গেট হিসাবে কাজ করে, একটি ক্যাপাসিটরের মান পড়তে বা লিখতে পারে কিনা তা নির্ধারণ করে।


স্ট্যাটিক র‍্যান্ডম অ্যাক্সেস মেমোরি (SRAM) -এও ডাটা ধরে রাখার জন্য ধ্রুবক শক্তির প্রয়োজন হয়, কিন্তু DRAM যেভাবে করে তা ক্রমাগত রিফ্রেশ করার প্রয়োজন হয় না।

SRAM- এ, চার্জ ধারণকারী একটি ক্যাপাসিটরের পরিবর্তে, ট্রানজিস্টর একটি সুইচ হিসাবে কাজ করে, যার একটি অবস্থান 1 এবং অন্য অবস্থানটি 0. হিসাবে কাজ করে। প্রতি বিট ট্রানজিস্টর। ফলস্বরূপ, SRAM চিপগুলি DRAM এর সমতুল্য পরিমাণের তুলনায় অনেক বড় এবং ব্যয়বহুল।

যাইহোক, SRAM উল্লেখযোগ্যভাবে দ্রুত এবং DRAM এর চেয়ে কম শক্তি ব্যবহার করে। দাম এবং গতির পার্থক্য মানে স্ট্যাটিক র‍্যাম মূলত কম্পিউটারের প্রসেসরের ভিতরে ক্যাশে মেমরি হিসেবে অল্প পরিমাণে ব্যবহৃত হয়।






History of RAM: RAM vs. SDRAM 

RAM মূলত অসিঙ্ক্রোনাস ছিল কারণ  RAMমাইক্রোচিপের কম্পিউটারের প্রসেসরের চেয়ে ঘড়ির গতি ভিন্ন ছিল। এটি একটি সমস্যা ছিল কারণ প্রসেসরগুলি আরও শক্তিশালী হয়ে ওঠে এবং RAM ডেটার জন্য প্রসেসরের অনুরোধের সাথে সামঞ্জস্য রাখতে পারে না।

1990 এর দশকের গোড়ার দিকে, সিঙ্ক্রোনাস ডায়নামিক  RAM, or SDRAM প্রবর্তনের সাথে ঘড়ির গতি সমন্বয় করা হয়েছিল। প্রসেসরের ইনপুটগুলির সাথে কম্পিউটারের মেমরির সিঙ্ক্রোনাইজ করে কম্পিউটারগুলি দ্রুত কাজ সম্পাদন করতে সক্ষম হয়েছিল।

যাইহোক, মূল একক ডেটা হার SDRAM (SDR SDRAM) দ্রুত তার সীমাতে পৌঁছেছে। 2000 সালের দিকে, ডাবল ডেটা রেট সিঙ্ক্রোনাস র্যান্ডম অ্যাক্সেস মেমরি (DDR SRAM) তৈরি করা হয়েছিল। এটি একটি একক ঘড়ি চক্রের শুরুতে এবং শেষে দুইবার তথ্য স্থানান্তর করে।

DDR SDRAM তিনবার বিকশিত হয়েছে, DDR2, DDR 3 এবং DDR4 এর সাথে, এবং প্রতিটি পুনরাবৃত্তি উন্নত ডেটা থ্রুপুট গতি এবং বিদ্যুতের ব্যবহার হ্রাস করেছে। যাইহোক, প্রতিটি ডিডিআর সংস্করণ আগের সংস্করণের সাথে অসঙ্গতিপূর্ণ কারণ প্রতিটি পুনরাবৃত্তির সাথে, ডেটা বড় ব্যাচগুলিতে পরিচালিত হয়।





GDDR SDRAM 

গ্রাফিক্স ডাবল ডেটা রেট (GDDR) SDRAM গ্রাফিক্স এবং ভিডিও কার্ডে ব্যবহৃত হয়। ডিডিআর এসডিআরএএমের মতো, প্রযুক্তি একটি সিপিইউ ঘড়ি চক্রের বিভিন্ন পয়েন্টে ডেটা স্থানান্তর করতে সক্ষম করে। যাইহোক, এটি উচ্চ ভোল্টেজে চলে এবং DDR SDRAM এর তুলনায় কম কঠোর সময় আছে।


2D এবং 3D ভিডিও রেন্ডারিংয়ের মতো সমান্তরাল কাজগুলির সাথে, অ্যাক্সেসের সময়গুলি প্রয়োজনীয় নয় এবং জিডিডিআর জিপিইউ পারফরম্যান্সের জন্য প্রয়োজনীয় উচ্চ গতি এবং মেমরি ব্যান্ডউইথ সক্ষম করতে পারে।


DDR -এর মতো, GDDR উন্নয়নের বিভিন্ন প্রজন্মের মধ্য দিয়ে গেছে, যার প্রত্যেকটি আরও বেশি কর্মক্ষমতা এবং কম বিদ্যুৎ খরচ প্রদান করে। GDDR6 হল গ্রাফিক্স মেমরির সর্বশেষ প্রজন্ম।

RAM vs. virtual memory

একটি কম্পিউটার স্মৃতিশক্তিতে সংক্ষিপ্তভাবে চলতে পারে, বিশেষ করে যখন একই সাথে একাধিক প্রোগ্রাম চালানো হয়। অপারেটিং সিস্টেমগুলি ভার্চুয়াল মেমরি তৈরি করে শারীরিক স্মৃতির ঘাটতি পূরণ করতে পারে।


ভার্চুয়াল মেমরির সাথে, ডেটা সাময়িকভাবে  RAM থেকে ডিস্ক স্টোরেজে স্থানান্তরিত হয়, এবং ভার্চুয়াল অ্যাড্রেস স্পেস বাড়ানো হয় RAM- এ সক্রিয় মেমরি ব্যবহার করে এবং HDD- এ নিষ্ক্রিয় মেমরি ব্যবহার করে একটি অ্যাপ্লিকেশন এবং এর ডেটা ধারণকারী সংলগ্ন ঠিকানা তৈরি করে। ভার্চুয়াল মেমরি ব্যবহার করে, একটি সিস্টেম বড় প্রোগ্রাম বা একই সময়ে চলমান একাধিক প্রোগ্রাম লোড করতে পারে, প্রতিটিকে এমনভাবে কাজ করতে দেয় যেন তার আরও র‍্যাম না যোগ করে অসীম মেমরি থাকে।


ভার্চুয়াল মেমরি  RAM এর চেয়ে দ্বিগুণ ঠিকানা পরিচালনা করতে সক্ষম। একটি প্রোগ্রামের নির্দেশাবলী এবং ডেটা প্রাথমিকভাবে ভার্চুয়াল ঠিকানায় সংরক্ষণ করা হয়, এবং একবার প্রোগ্রামটি কার্যকর করা হলে, সেই ঠিকানাগুলি প্রকৃত মেমরি ঠিকানায় পরিণত হয়।


ভার্চুয়াল মেমরির একটি নেতিবাচক দিক হল এটি একটি কম্পিউটারকে ধীর করে দিতে পারে কারণ ভার্চুয়াল এবং ফিজিক্যাল মেমরির মধ্যে ডেটা ম্যাপ করা আবশ্যক। শুধুমাত্র শারীরিক মেমরির সাথে, প্রোগ্রামগুলি সরাসরি RAM থেকে কাজ করে।


RAM vs. flash memory

flash memory  এবং RAM উভয়ই  solid-state chips নিয়ে গঠিত। যাইহোক, তারা কম্পিউটার সিস্টেমে বিভিন্ন ভূমিকা পালন করে কারণ তাদের তৈরি পদ্ধতিতে পার্থক্য, তাদের পারফরম্যান্স স্পেসিফিকেশন এবং তাদের খরচ। স্টোরেজ মেমরির জন্য ফ্ল্যাশ মেমরি ব্যবহার করা হয়। RAM সক্রিয় মেমরি হিসাবে ব্যবহৃত হয় যা স্টোরেজ থেকে প্রাপ্ত ডেটার হিসাব করে।


RAM এবং ফ্ল্যাশ মেমরির মধ্যে একটি উল্লেখযোগ্য পার্থক্য হল যে সম্পূর্ণ ব্লকে NAND ফ্ল্যাশ মেমরি থেকে ডেটা মুছে ফেলতে হবে। এটি এটি RAM এর চেয়ে ধীর করে তোলে, যেখানে পৃথক বিটগুলিতে ডেটা মুছে ফেলা যায়।

যাইহোক, NAND ফ্ল্যাশ মেমরি RAM এর চেয়ে কম ব্যয়বহুল, এবং এটিও অস্থির। র‍্যামের বিপরীতে, এটি বিদ্যুৎ বন্ধ থাকা অবস্থায়ও ডেটা ধরে রাখতে পারে। তার ধীর গতি, অস্থিরতা এবং কম খরচের কারণে, ফ্ল্যাশ প্রায়শই এসএসডিগুলিতে স্টোরেজ মেমরির জন্য ব্যবহৃত হয়।

RAM vs. ROM


Read-only memory, or ROM , কম্পিউটার মেমরি যা ডেটা ধারণ করে যা শুধুমাত্র পড়া যায়, লেখা যায় না। রমে বুট-আপ প্রোগ্রামিং রয়েছে যা প্রতিবার কম্পিউটার চালু করার সময় ব্যবহৃত হয়। এটি সাধারণত পরিবর্তন বা পুনরায় প্রোগ্রাম করা যায় না।

রম -এ থাকা ডেটা অস্থির এবং কম্পিউটার পাওয়ার বন্ধ হয়ে গেলে হারিয়ে যায় না। ফলস্বরূপ, স্থায়ী ডেটা স্টোরেজের জন্য কেবল পঠনযোগ্য মেমরি ব্যবহার করা হয়। অন্যদিকে এলোমেলো অ্যাক্সেস মেমরি শুধুমাত্র সাময়িকভাবে ডেটা ধরে রাখতে পারে। রম সাধারণত বেশ কয়েকটি মেগাবাইট স্টোরেজ, আর RAMবেশ কিছু গিগাবাইট।

Trends and future directions


Resistive Random Access Memory ( RRAM or ReRAM ) হল অবাঞ্ছিত স্টোরেজ যা এটি গঠিত কঠিন ডাইলেক্ট্রিক উপাদানের প্রতিরোধকে পরিবর্তন করতে পারে। ReRAM ডিভাইসে একটি মেমিস্টার থাকে যেখানে বিভিন্ন ভোল্টেজ প্রয়োগ করার সময় প্রতিরোধ ক্ষমতা পরিবর্তিত হয়।

ReRAM অক্সিজেন শূন্যস্থান তৈরি করে, যা অক্সাইড উপাদানের একটি স্তরে শারীরিক ত্রুটি। এই শূন্যপদগুলি একটি বাইনারি সিস্টেমে দুটি মান উপস্থাপন করে, যেমন একটি সেমিকন্ডাক্টরের ইলেকট্রন এবং গর্ত।

ন্যান্ড ফ্ল্যাশের মতো অন্যান্য নন -ভোলাটাইল স্টোরেজ প্রযুক্তির তুলনায় রিরামের সুইচিং গতি বেশি। এটি NAND ফ্ল্যাশের তুলনায় উচ্চ স্টোরেজ ঘনত্ব এবং কম বিদ্যুত ব্যবহারের প্রতিশ্রুতি রাখে। এটি শিল্প, স্বয়ংচালিত এবং ইন্টারনেট অ্যাপ্লিকেশনের জন্য ব্যবহৃত সেন্সরগুলিতে মেমরির জন্য রিরামকে একটি ভাল বিকল্প করে তোলে।

বিক্রেতারা ReRAM প্রযুক্তি বিকাশ এবং উৎপাদনে চিপ পেতে বছরের পর বছর সংগ্রাম করেছেন। কিছু বিক্রেতা বর্তমানে তাদের পাঠাচ্ছেন।

3D এক্সপয়েন্ট প্রযুক্তি, যেমন ইন্টেলের অপটেন, শেষ পর্যন্ত গতিশীল RAM  এবং ন্যান্ড ফ্ল্যাশ মেমরির মধ্যে ব্যবধান পূরণ করতে পারে।
 3D XPoint- এর একটি ট্রানজিস্টার-কম, ক্রস-পয়েন্ট আর্কিটেকচার রয়েছে যেখানে নির্বাচক এবং মেমরি কোষগুলি লম্ব তারের সংযোগস্থলে রয়েছে। 3D XPoint DRAM এর মত দ্রুত নয়, কিন্তু এটি একটি অস্থির মেমরি।





Intel's 3D XPoint-based Optane SSD



কর্মক্ষমতা এবং দামের ক্ষেত্রে, 3D XPoint প্রযুক্তি দ্রুত, কিন্তু ব্যয়বহুল DRAM এবং ধীর, কম ব্যয়বহুল NAND ফ্ল্যাশের মধ্যে। প্রযুক্তির বিকাশের সাথে সাথে এটি RAM এবং স্টোরেজের মধ্যে পার্থক্যকে অস্পষ্ট করতে পারে।

5G and the RAM market


ফেব্রুয়ারী 2019 এ, জেইডইসি সলিড স্টেট টেকনোলজি অ্যাসোসিয়েশন জেইএসডি 209-5, লো পাওয়ার ডাবল ডেটা রেট 5 (এলপিডিডিআর 5) প্রকাশ করেছে। LPDDR5 শেষ পর্যন্ত 6400 MT/s এর I/O হারে কাজ করবে, LPDDR4 এর প্রথম সংস্করণের তুলনায় 50 শতাংশ বেশি। এটি বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য মেমরির গতি এবং দক্ষতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে। এর মধ্যে রয়েছে মোবাইল কম্পিউটিং ডিভাইস যেমন স্মার্টফোন, ট্যাবলেট এবং অতি পাতলা নোটবুক।

LPDDR5 6400 MT/s এর ডেটা রেট দিয়ে প্রকাশিত হয়েছিল, 2014 সালে LPDDR4 এর প্রকাশনার সময় 3200 MT/s এর তুলনায়।

জুলাই 2019 সালে, স্যামসাং ইলেকট্রনিক্স শিল্পের প্রথম 12-গিগাবিট LPDDR5 মোবাইল DRAM ব্যাপকভাবে উৎপাদন শুরু করে। স্যামসাংয়ের মতে, এটি ভবিষ্যতের স্মার্টফোনে 5G এবং AI বৈশিষ্ট্যগুলি সক্ষম করার জন্য অপ্টিমাইজ করা হয়েছে।

   

Cost of RAM / RAM এর খরচ


2019 সালের গ্রীষ্মের মধ্যে, DRAM দাম আগের স্তর থেকে হতাশাজনক ছিল - তবে তা অস্থিতিশীল। বেশ কয়েকটি ভেরিয়েবল অস্থিতিশীলতায় অবদান রেখেছে, যার মধ্যে রয়েছে:

একটি সরবরাহ গ্লুট
দক্ষিণ কোরিয়া এবং জাপানের মধ্যে বাজারের উত্তেজনা  (বিশ্বের দুটি বৃহত্তম মেমরি চিপ প্রস্তুতকারক,
 স্যামসাং এবং এসকে হাইনিক্সের বাড়ি )

পরবর্তী প্রজন্মের মোবাইল চিপ, LPDDR5 এর প্রবর্তন
5G প্রযুক্তির বর্ধিত গ্রহণ

ইন্টারনেট অফ থিংস (আইওটি), যেমন অটোমোবাইল এবং পরিধানযোগ্য ডিভাইস, যা চিপ ব্যবহার করে, ভোক্তা ইলেকট্রনিক্সের চাহিদা প্রত্যাশিত বৃদ্ধি।




Post a Comment

0 Comments