What is ROM? | Read-Only Memory

 

What is ROM? Types of ROM Explained 

What is ROM? Types of ROM Explained ,রম কি? রমের ধরন ব্যাখ্যা করা হয়েছে , definition of rom ?

What Is ROM?  রম কি? রমের ধরন ব্যাখ্যা করা হয়েছে

Read-Only Memory (ROM), হলো এক ধরনের ইলেকট্রনিক স্টোরেজ যা উৎপাদনের সময় একটি ডিভাইসে তৈরি হয়। আপনি কম্পিউটার এবং অন্যান্য অনেক ধরণের ইলেকট্রনিক পণ্যগুলিতে রম চিপ পাবেন; ভিসিআর, গেম কনসোল এবং গাড়ির রেডিও সবই রম ব্যবহার করে তাদের ফাংশন সুচারুভাবে সম্পন্ন করতে।

 রম চিপগুলি একটি বহিরাগত ইউনিটে তৈরি হয় - যেমন ফ্ল্যাশ ড্রাইভ এবং অন্যান্য সহায়ক মেমরি ডিভাইস - অথবা একটি অপসারণযোগ্য চিপে ডিভাইসের হার্ডওয়্যারে ইনস্টল করা হয়। রমের মতো অ-উদ্বায়ী মেমরি বিদ্যুৎ সরবরাহ ছাড়াই কার্যকর থাকে। 

What Does ROM Do?

রম "ফার্মওয়্যার" সঞ্চয় করে, যা স্থায়ী সফটওয়্যার যা ইন্টিগ্রেটেড সার্কিটগুলির সাথে শক্ত-তারযুক্ত। নির্মাতা বিল্ডিং প্রক্রিয়া চলাকালীন একটি ডিভাইসে একটি বিশেষভাবে ডিজাইন করা রম চিপ ফিট করে।

একটি হার্ড ড্রাইভের অ-উদ্বায়ী মেমরির বিপরীতে, একটি রম চিপের স্মৃতি পুনর্লিখন করা কঠিন এবং সময়সাপেক্ষ। বেশিরভাগ ক্ষেত্রে, ইন্টিগ্রেটেড সার্কিট পরিবর্তন করা অসম্ভব, যার অর্থ হতে পারে আপনি রমের আরও মৌলিক ফর্ম আপডেট করতে পারবেন না।

 আপনি কিছু আধুনিক ধরণের রম পুনরায় প্রোগ্রাম করতে সক্ষম হতে পারেন, তবে কেবল ধীর গতিতে এবং বিশেষ সরঞ্জাম দিয়ে। এই প্রতিবন্ধকতাগুলি traditionalতিহ্যবাহী রমকে এমন ফাংশনগুলির জন্য দুর্বলভাবে উপযুক্ত করে তোলে যার জন্য ঘন ঘন বৈশিষ্ট্য আপডেট প্রয়োজন বা বাগ বা নিরাপত্তা সমস্যাগুলির প্রবণতা রয়েছে।

প্রচলিত রমটি তার পরিকল্পিত হার্ডওয়্যার অনুসারে প্রাক-প্রোগ্রাম করা হয়েছে। এটি প্রায়ই ফাংশনগুলিকে নিয়ন্ত্রণ করে যা ডিভাইসের ইউটিলিটি উভয়েরই অবিচ্ছেদ্য এবং পরিবর্তন বা ব্যক্তিগতকরণের প্রয়োজন নেই।

 রম চিপে সাধারণত এক ধরনের ডেটা সংরক্ষিত থাকে তা হল বেসিক ইনপুট-আউটপুট সিস্টেম (BIOS)। একটি ডিভাইসের BIOS ডিভাইসটিকে ব্যবহারকারীর কাছ থেকে সবচেয়ে মৌলিক স্তরে সাড়া দেওয়ার পদ্ধতি নিয়ন্ত্রণ করে, যেমন কম্পিউটারের "বুটিং-আপ" প্রক্রিয়া যা সিস্টেম চালু হওয়ার সময় ঘটে। 

Types of ROM 

বিভিন্ন মৌলিক থেকে শুরু করে বহুমুখী পর্যন্ত বিভিন্ন ধরণের রমের একটি সংক্ষিপ্ত বিবরণ এখানে দেওয়া হল। 
ROM -  
ক্লাসিক বা "মাস্ক-প্রোগ্রামড" ROM চিপগুলিতে সমন্বিত সার্কিট থাকে। একটি ROM চিপ একটি নির্দিষ্ট ইনপুট-আউটপুট পথের মাধ্যমে একটি প্রেরণ করে যা চিপের সারি এবং কলামগুলির মধ্যে ফিউজের অবস্থান দ্বারা নির্ধারিত হয়। স্রোত শুধুমাত্র একটি ফিউজ-সক্ষম পথ দিয়ে ভ্রমণ করতে পারে এবং এইভাবে নির্মাতাকে বেছে নেওয়া আউটপুট দিয়েই ফিরে আসতে পারে।

 পুনরায় কাজ করা কার্যত অসম্ভব, এবং তাই এই ধরণের রম চিপগুলি সংশোধন করার কোনও উপায় নেই। আসল রম চিপের জন্য একটি টেমপ্লেট তৈরি করা শ্রমসাধ্য হলেও, বিদ্যমান টেমপ্লেট অনুসারে তৈরি চিপগুলি অনেক বেশি সাশ্রয়ী হতে পারে।
 

PROM - প্রোগ্রামযোগ্য ROM , বা প্PROM , মূলত রমের একটি ফাঁকা সংস্করণ যা আপনি প্রোগ্রামার নামক বিশেষ সরঞ্জামের সাহায্যে একবার কিনতে এবং প্রোগ্রাম করতে পারেন। একটি ফাঁকা PROM চিপ বর্তমান সকল সম্ভাব্য পথ দিয়ে চলতে দেয়; প্রোগ্রামার অবাঞ্ছিত ফিউজের মাধ্যমে একটি উচ্চ ভোল্টেজ পাঠিয়ে তাদের "বার্ন" করার জন্য বর্তমানের জন্য একটি পথ বেছে নেয়।
 স্ট্যাটিক বিদ্যুৎ দুর্ঘটনাক্রমে একই প্রভাব তৈরি করতে পারে, তাই প্রোম প্রচলিত রমের তুলনায় ক্ষতির জন্য বেশি ঝুঁকিপূর্ণ। 

EPROM- Erasable Programmable ROM চিপ আপনাকে অনেকবার লিখতে এবং পুনর্লিখন করতে দেয়। এই চিপগুলিতে একটি কোয়ার্টজ উইন্ডো রয়েছে যার মাধ্যমে একটি বিশেষ EPROM প্রোগ্রামার অতিবেগুনী আলোর একটি নির্দিষ্ট ফ্রিকোয়েন্সি নির্গত করে।

 এই আলো EPROM এর সার্কিটগুলিকে পুনরায় খুলতে সমস্ত ক্ষুদ্র পরিবর্তনগুলি পুড়িয়ে ফেলে। এই এক্সপোজারটি কার্যকরভাবে চিপটিকে আবার ফাঁকা করে দেয়, এর পরে আপনি এটিকে একটি প্রোমের মতো একই প্রক্রিয়া অনুসারে পুনরায় প্রোগ্রাম করতে পারেন। ইপিআরওএম চিপগুলি অবশেষে নষ্ট হয়ে যাবে, তবে তাদের প্রায়শই 1000 এরও বেশি মুছে ফেলার জীবনকাল থাকে।
 
EEPROM- To modify an Electrically Erasable Programmable ROM  চিপ, ডেটা মুছতে এবং পুনর্লিখনের জন্য স্থানীয় বৈদ্যুতিক ক্ষেত্রগুলি প্রয়োগ করুন। EEPROM- এর অন্যান্য ধরনের ROM- এর তুলনায় বেশ কিছু সুবিধা রয়েছে।

 আগের ফর্মের বিপরীতে, আপনি EEPROM পুনরায় লিখতে পারেন ডেডিকেটেড যন্ত্রপাতি ছাড়াই, হার্ডওয়্যার থেকে না সরিয়ে এবং বিশেষভাবে নির্ধারিত ইনক্রিমেন্টে। একক সম্পাদনা করার জন্য আপনাকে সবকিছু মুছতে এবং পুনর্লিখন করতে হবে না।


Post a Comment

4 Comments

please validate the captcha

Emoji
(y)
:)
:(
hihi
:-)
:D
=D
:-d
;(
;-(
@-)
:P
:o
:>)
(o)
:p
(p)
:-s
(m)
8-)
:-t
:-b
b-(
:-#
=p~
x-)
(k)