Mobile Tips

ফোন অতিরিক্ত গরম হওয়া থেকে রক্ষার জন্য 10 টি টিপস

 আপনার ফোনকে অতিরিক্ত গরম হওয়া  থেকে বাঁচানোর জন্য 10 টি টিপস ! 


10 tips to keep your mobile phone from overheating.,how to stop your phone from overheating iphone,how to stop your phone from overheating samsung,how to stop your phone from overheating on fortnite,iphone overheating warning

উষ্ণ তাপমাত্রা মানে বহিরঙ্গন কার্যক্রম। এবং, সম্ভাবনা হল, আপনার ফোনটি সমস্ত মজা, ছবি তোলা বা আপনার প্রিয় স্পটিফাই প্লেলিস্টের সাথে একটি সাউন্ডট্র্যাক সরবরাহের মাধ্যমে আপনার পাশে থাকতে পারে। যদিও আমরা সবসময় রোদে এবং তাপের ক্ষতির বিরুদ্ধে সতর্কতা অবলম্বন করার জন্য সতর্ক থাকি (হ্যালো, এসপিএফ 50), আপনি কি আপনার ফোনকে সুরক্ষিত করার জন্য একই ব্যবস্থা নিচ্ছেন? যদি তা না হয়, আপনি এটি আপনার চেকলিস্টে যোগ করতে চান। টেকশানবিডি বিশেষজ্ঞরা কেন আপনার ফোনকে খুব বেশি গরম হওয়া থেকে বিরত রাখার উপায় এবং এটি ঘটলে তা দ্রুত ঠান্ডা করার উপায়গুলি জেনে নিন। 

নিচে সব ধরনের দিকনির্দেশ তুলে ধরা হলো :-

আপনার ফোন গরম হয় কেন? 

আপনার ফোনের অভ্যন্তরীণ তাপমাত্রা তার পরিবেশের তাপমাত্রার উপর নির্ভর করে। যদি আপনার ফোন খুব বেশি গরম হয়ে যায়, তাহলে এটি ব্যাটারি নিষ্কাশন, জোরপূর্বক শাটডাউন এবং এমনকি সম্পূর্ণ মেলডডাউন (কোন কৌতুক নয়, আপনার ফোনের সেন্ট্রাল প্রসেসিং ইউনিট যদি চরম তাপমাত্রায় পৌঁছায় তবে এটি গলে যেতে পারে) এর মতো সমস্যার সম্মুখীন হতে পারে। অতিরিক্ত গরম হওয়ার কারণে যদি আপনার ফোনটি বন্ধ করতে বাধ্য করা হয় তবে আপনার ফোনটি পুনরায় চালু হবে না এমন সুযোগও রয়েছে।

আপনার ফোন অতিরিক্ত গরম হওয়ার অনেক কারণ রয়েছে যা বাইরের উচ্চ তাপমাত্রার সাথে সম্পর্কিত নয় এবং বেশ কয়েকটি আপনার ব্যাটারির চারপাশে ঘুরছে। আপনি ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপ্লিকেশন একটি গুচ্ছ আছে? অনেক অ্যাপে প্রচুর ব্যাটারি ব্যবহার করা হয়, যা তা দ্রুত নিষ্কাশন করতে পারে। এবং, ফলস্বরূপ, আপনার ফোন গরম করা শেষ করে।

আরেকটি সমস্যা হতে পারে আপনি আপনার ফোনটি কত ঘন ঘন ব্যবহার করেন। আপনি যদি ক্রমাগত আপনার ফোনে থাকেন, আপনার ফোনের ব্যাটারি ওভারটাইম কাজ করছে, যা আপনার ফোনের তাপমাত্রা বাড়ায়। আপনি কি আপনার ফোন চার্জারে 100%পৌঁছানোর পরেও ছেড়ে দিতে পছন্দ করেন? এটিও সমস্যা হতে পারে। অতিরিক্ত চার্জিং আপনার ডিভাইসকে অতিরিক্ত গরম করতে পারে। 

কীভাবে আপনার ফোনকে অতিরিক্ত গরম করা থেকে বিরত রাখা যায় সে সম্পর্কে 5 টি টিপস  তুলে ধরা হলো :-

1. আপনার ফোনে সরাসরি সূর্যালোক এড়িয়ে চলুন।

অতিরিক্ত গরম হওয়া রোধ করার সবচেয়ে সহজ উপায় হল আপনার ফোনকে সূর্যের বাইরে রাখা। আপনার ফোন সূর্যের আলো এবং তাপ ধরে এবং তা ধরে রাখে, যত বেশি সূর্যরশ্মি এবং তাপে থাকে তত বেশি গরম হয়ে যায়।

2. আপনার ফোনে অব্যবহৃত অ্যাপস বন্ধ করুন।

ব্যাকগ্রাউন্ডে চলমান খোলা, অব্যবহৃত অ্যাপগুলি আপনার ফোনকে আরও বেশি কাজ করে, যার ফলে এটি গরম হয়ে যায়। সমাধানটি খুবই সহজ – একটি আইফোনে, উদাহরণস্বরূপ, আপনাকে যা করতে হবে তা হল আপনার হোম বোতামটি দুবার টিপুন এবং অ্যাপগুলি সোয়াইপ করুন। বোনাস: এটি আপনার ফোনের ব্যাটারি লাইফও বাড়িয়ে দেবে।

3। আপনার স্ক্রিন ব্রাইটনেস আপ করা থেকে বিরত থাকুন।

ব্যাকগ্রাউন্ড অ্যাপ চালানোর মতোই, আপনার উজ্জ্বলতা বাড়িয়ে দিলে আপনার ব্যাটারিকে আরও বেশি পরিশ্রম করতে হবে এবং আরও বেশি তাপ তৈরি হবে।

পরিবর্তে, আপনার ডিভাইসের জন্য একটি অ্যান্টি-গ্লার কভার সন্ধান করুন। এই কম খরচের সমাধান আপনাকে রোদে আপনার স্ক্রিন দেখতে সাহায্য করতে পারে।


4. আপনার ফোন বিমান মোডে চালু করুন।

এয়ারপ্লেন মোড আপনাকে আপনার ফোনে মৌলিক ফাংশন ব্যবহার করা চালিয়ে যেতে দেয় কিন্তু অন্যান্য অপ্রয়োজনীয় জিনিসগুলি বন্ধ করে দেয় যা আপনার ব্যাটারির উপর প্রভাব ফেলতে পারে।

5. আপনার কেস বন্ধ নিন।

যদি আপনার ফোন অতিরিক্ত গরম হয়, তাহলে আপনার কেস সাহায্য করছে না। কেসটি বন্ধ করে দিলে ফোনের হিট ভেন্টগুলি ব্লক না করে সম্পূর্ণভাবে তাদের কাজ করতে পারবে, যার ফলে আপনার ফোন দ্রুত ঠান্ডা হয়ে যাবে। 

কিভাবে আপনার গরম ফোন ঠান্ডা করবেন ? 

আপনার ফোনটি ইতিমধ্যেই গরম হয়ে গেলে কীভাবে ঠান্ডা করা যায় সে সম্পর্কে ৫ টি টিপস !

1. আপ-টু-ডেট আপনার আবেদন রাখুন।

অনেক অ্যাপ আপডেটে বাগ সংশোধন অন্তর্ভুক্ত রয়েছে যা আপনার ফোনের দক্ষতা উন্নত করতে পারে, যার অর্থ তারা আপনার ডিভাইসের শক্তি কম ব্যবহার করবে।

2. আপনার ফোনটি আপনার অন্য প্রযুক্তি থেকে আলাদা করুন।

আপনার চলমান ফোন, ট্যাবলেট এবং কম্পিউটারকে একসাথে একটি ব্যাগে স্ট্যাক করা তাদের অতিরিক্ত গরম করার জন্য আরও সংবেদনশীল করে তোলে। তাদের আলাদা করে তাদের ঠান্ডা রাখতে সাহায্য করুন।

3. অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলি ছাঁটাই করুন।

যদি আপনার ফোন অতিরিক্ত গরম হয়ে থাকে, তাহলে আপনি আপনার ফোনে অপ্রয়োজনীয় জিনিসের সংখ্যা বিবেচনা করতে পারেন যা তার কাজের চাপে যোগ করতে পারে – যেমন রিংটোন, গেমস, ব্যাকগ্রাউন্ড, বা অ্যাপস যা আপনি কখনো ব্যবহার করেন না।

4. আপনার ফোন ভক্ত, বা এটি উড়িয়ে।

এটি মূর্খ মনে হতে পারে, কিন্তু আপনার ফোনকে ফ্যান করা বা তাতে ফুঁ দেওয়া সাহায্য করতে পারে। ফ্যানিং যেমন শরীরকে ঠান্ডা রাখে, তেমনি একটি হাওয়া আপনার ডিভাইসকে ঠান্ডা করতে সাহায্য করতে পারে যখন এটি একটু বেশি টস্টি হয়ে যাচ্ছে।

5. তাপমাত্রায় সুডেন পরিবর্তন এড়িয়ে চলুন।

আপনি আপনার অতিরিক্ত গরম করার যন্ত্রটি এক বা দুই মিনিটের জন্য রেফ্রিজারেটর বা ফ্রিজে রাখার জন্য প্রলুব্ধ হতে পারেন, কিন্তু আমরা এটি সুপারিশ করব না। আপনার ফোনকে চরম তাপমাত্রায় প্রকাশ করা উপাদানগুলিক চাপ  এবং এটি আর্দ্রতা সংগ্রহের ঝুঁকিতে রাখে, ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button