Health care

ফ্লো মহামারী কোভিড :19 এর চেয়ে মারাত্মক হতে পারে !

 

ফ্লো মহামারী কোভিড :19 এর চেয়ে মারাত্মক হতে পারে , তাই আপনার যা যা জানা দরকার ।

 ফ্লো মহামারী কোভিড :19 এর চেয়ে মারাত্মক হতে পারে , তাই আপনার যা যা জানা দরকার ও করনিও কি তা নিচে বর্ণনা করা হলো । 

1 . ফ্লো মহামারী কোভিড -19 এর চেয়ে অনেক বেশি বিপজ্জনক হতে পারে !


ফ্লো মহামারী কোভিড :19 এর চেয়ে মারাত্মক হতে পারে , তাই আপনার যা যা জানা দরকার ও করনিও কি তা নিচে বর্ণনা করা হলো । ফ্লু মহামারী, Flu pandemic, covid 19 situation ,The flu pandemic can be worse than Covid: 19, so here's what you need to know and don't do. Flu pandemic, covid 19 situation

করোনাভাইরাস মহামারী চীনের উহান শহরে উৎপত্তি হওয়ার পর থেকে বিশ্বব্যাপী ৫ মিলিয়নেরও বেশি মানুষের প্রাণহানির দাবি করেছে। উচ্চ শ্বাসযন্ত্রের অত্যন্ত সংক্রামক রোগটি এখনও পরিবর্তিত হচ্ছে যা অদূর ভবিষ্যতে করোনাভাইরাস মহামারীর আরেকটি তরঙ্গের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। যাইহোক, সংক্রামক রোগ বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী ফ্লো প্রাদুর্ভাব এখনও কোভিড -19 এর তুলনায় মানুষের জন্য একটি “গুরুতর এবং বাস্তব” ঝুঁকি হিসাবে অব্যাহত রয়েছে। 

 ফ্লো মহামারী সম্পর্কে বিশেষজ্ঞের মতামত!

ফ্লো মহামারী কোভিড :19 এর চেয়ে মারাত্মক হতে পারে , তাই আপনার যা যা জানা দরকার ও করনিও কি তা নিচে বর্ণনা করা হলো । ফ্লু মহামারী, Flu pandemic, covid 19 situation ,The flu pandemic can be worse than Covid: 19, so here's what you need to know and don't do. Flu pandemic, covid 19 situation


মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ গবেষণা ও নীতি কেন্দ্রের পরিচালক অধ্যাপক মাইকেল অস্টারহোমের মতে, বৈশ্বিক ফ্লো মহামারী তীব্রতা এবং মোট মৃত্যুর সংখ্যার ক্ষেত্রে আরও খারাপ হতে পারে। তিনি আরও বলেছিলেন যে এটি প্রথম ছয় মাসে প্রায় 33 মিলিয়ন মানুষকে হত্যা করতে পারে, যা করোনভাইরাস মহামারীর সময় হারানো মোট মৃত্যুর প্রায় 6 গুণ বেশি। তিনি আরও বলেন, কোভিড – 19 এর আগে ইনফ্লোয়েঞ্জা ছিল মানুষের জন্য এক নম্বর জৈবিক ঝুঁকি এবং এটি বদলায়নি। 


কেন ইনফ্লোয়েঞ্জা মহামারী বেশি বিপজ্জনক? 




কোভিড -19 এবং  ইনফ্লোয়েঞ্জা  উভয়ই উপরের শ্বাসযন্ত্রের রোগ যা জ্বর, কাশি, ক্লান্তি, শ্বাসকষ্ট এবং শরীরের ব্যথার মতো উপসর্গ সৃষ্টি করে। এগুলি বিভিন্ন ভাইরাসের কারণে হতে পারে, তবে গুরুতর ক্ষেত্রে উভয়ই নিউমোনিয়া হতে পারে। মৌসুমী ইনফ্লোয়েঞ্জা (ফ্লো) ভাইরাস সারা বছর সনাক্ত করা হয়, ফ্লু ভাইরাস শরত্কালে এবং শীতকালে সাধারণ। এছাড়াও, বিভিন্ন ধরণের ফ্লো ভাইরাস রয়েছে যা কোভিড – 19 এর চেয়ে অনেক সংক্রামক এবং বিপজ্জনক এবং বিপুল প্রাণহানির কারণ হতে পারে। যদিও ফ্লো ভাইরাস দীর্ঘকাল ধরে রয়েছে, করোনাভাইরাস এখনও নতুন এবং এটি সম্পর্কে অনেক কিছু জানার আছে। দুটি শ্বাসযন্ত্রের সংক্রমণের মধ্যে কোনটি বেশি সংক্রামক তা বোঝার জন্য গবেষণা এখনও চলছে। 

বিশেষজ্ঞরা কি পরামর্শ দেন !

ফ্লো মহামারী কোভিড :19 এর চেয়ে মারাত্মক হতে পারে , তাই আপনার যা যা জানা দরকার ও করনিও কি। ফ্লু মহামারী, Flu pandemic, latest news

ইনফ্লোয়েঞ্জা প্রতি বছর প্রায় 290,000 থেকে 650,000 মানুষকে হত্যা করে। বেশির ভাগ ক্ষেত্রেই নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর। ফ্লো প্রতিরোধের জন্য বর্তমান ভ্যাকসিনটি 1940 -এর দশকে প্রথম বিকশিত প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং ভাইরাসের আরএনএ -র পরিবর্তনের উপর নির্ভর করে প্রতি বছর এটি তৈরি করা হয়। ভাইরাসটি প্রতি বছর পরিবর্তিত হয় এবং ভৌগোলিক এবং জলবায়ু পরিবর্তনের কারণে শক্তিশালী হয়। বিশেষজ্ঞরা বলছেন যে ইনফ্লোয়েঞ্জা ভাইরাসের শক্তিশালী প্রজাতি এবং দীর্ঘ সময় ধরে প্রতিরোধের জন্য এখনও কোনও টিকা নেই। বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে ফ্লো ভ্যাকসিনের ক্ষেত্রে চূড়ান্ত লক্ষ্য হওয়া উচিত প্রতি বছর এটি পরিচালনা না করা এবং এটি ভাইরাসের বিভিন্ন প্রজাতির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করতে পারে । 

কিভাবে নিজেকে রক্ষা করবেন?

Flu pandemic, latest news

ফ্লো এবং কোভিড -19  উভয়ই উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ যা কাশি, হাঁচি বা কথা বলার সময় সংক্রমিত ব্যক্তির দ্বারা নির্গত অ্যারোসোল ফোঁটার মাধ্যমে একজন থেকে অন্য ব্যক্তিতে ছড়িয়ে পড়ে। সুতরাং, কোভিড এবং ফ্লো উভয়ের থেকে রক্ষা করার জন্য প্রত্যেকের যা করা দরকার তা হল সঠিক স্বাস্থ্যবিধি বজায় রাখা, হাঁচি দেওয়ার সময় মুখ ডেকে রাখা এবং নিয়মিত হাত ধোয়া। দ্বিতীয়ত, কোভিড -19 এবং ফ্লো উভয়ের জন্য টিকা নিন। এক মাসেরও কম সময়ের মধ্যে, আমরা শীত মৌসুমে আনুষ্ঠানিকভাবে প্রবেশ করব যখন শ্বাসযন্ত্রের সংক্রমণের ঘটনা বৃদ্ধি পাবে। সুতরাং, তার আগে নিজেকে টিকা দেওয়া ভাল। 

কাশি! 

coughing, কাশি, covid: 19, flu.কাশি, কাশি, কোভিড: 19, ফ্লু।

কাশি হল আপনার শরীরের সাড়া দেওয়ার উপায় যখন কিছু আপনার গলা বা শ্বাসনালীতে বিরক্ত করে। একটি বিরক্তিকর স্নায়ুকে উদ্দীপিত করে যা আপনার মস্তিষ্কে একটি বার্তা পাঠায়। মস্তিষ্ক তখন আপনার বুক এবং পেটের পেশীগুলিকে বলে যে আপনার ফুসফুস থেকে বাতাসকে ধাক্কা দিতে বলুন।

মাঝে মাঝে কাশি হওয়া স্বাভাবিক এবং স্বাস্থ্যকর। একটি কাশি যা কয়েক সপ্তাহ ধরে স্থায়ী হয় বা যেটি বিবর্ণ বা রক্তাক্ত শ্লেষ্মা নিয়ে আসে তা এমন একটি অবস্থার ইঙ্গিত দিতে পারে যার জন্য চিকিৎসা প্রয়োজন।

অনেক সময় কাশি খুব জোরালো হতে পারে। দীর্ঘায়িত, জোরালো কাশি ফুসফুসকে জ্বালাতন করতে পারে এবং আরও বেশি কাশির কারণ হতে পারে। এটি ক্লান্তিকর এবং অনিদ্রা, মাথা ঘোরা বা মূর্ছা, মাথাব্যথা, মূত্রত্যাগ, বমি, এমনকি পাঁজরের ভাঙাও হতে পারে। 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button