Mobile Tips

How to Properly Charge your Mobile Phone Battery?

 কিভাবে সঠিকভাবে ফোনের ব্যাটারি চার্জ করবেন ? 

আপনি কি ফোনের ব্যাটারিকে অনেক সময় চার্জ করে বা খুব বেশি সময় ধরে ব্যবহার করতে চান? যতক্ষণ সম্ভব আপনার স্মার্টফোনের ব্যাটারি সুস্থ রাখার জন্য আমরা সেরা ব্যাটারি কেয়ার টিপস সংগ্রহ করি এবং তা আপনাদের মাঝে তুলে ধরি । 

How to Properly Charge a Phone Battery.
www.techshanbd.com

কেন আপনার ফোনের ব্যাটারি সময়ের সাথে খারাপ হয়ে যাচ্ছে বলে মনে হচ্ছে? প্রথমে, আপনি দিনের শেষে বিছানায় শুয়ে পড়ার সময় এটিকে ছাড়িয়ে নেওয়ার ক্ষমতা থাকতে পারে, কিন্তু সময় বাড়ার সাথে সাথে আপনি দেখতে পান যে আপনার ব্যাটারি লাঞ্চের সময় অর্ধেক পূর্ণ।

আংশিকভাবে আপনি আপনার ফোনটি কীভাবে ব্যবহার করেন – আপনি যে অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেন, আপনার সংগ্রহ করা আবর্জনা, আপনি যে কাস্টমাইজেশনগুলি তৈরি করেন এবং আপনি যত বেশি বিজ্ঞপ্তি পান – এটি ব্যাটারিতে আরও চাপ দেয়।

যতক্ষণ না আমাদের কাছে নতুন ফ্যাংগল্ড টেকনোলজি যেমন স্মার্ট কাপড় যা ওয়্যারলেস পারফরম্যান্সকে অপ্টিমাইজ করে, ততক্ষণ আমাদের অবশ্যই শিখতে হবে যে ব্যাটারিটি কীভাবে চার্জ করা যায় যা যতদিন সম্ভব সুস্থ রাখে।

সব ব্যাটারির মতো ফোনের ব্যাটারিও সময়ের সাথে সাথে হ্রাস পায়, যার অর্থ হল তারা একই পরিমাণ শক্তি ধরে রাখতে ক্রমশ অক্ষম। যদিও তাদের জীবনকাল তিন থেকে পাঁচ বছরের মধ্যে বা 500 থেকে 1,000 চার্জিং চক্রের মধ্যে থাকা উচিত, তবে তিন বছরের পুরোনো ফোনের ব্যাটারি একেবারে নতুন ব্যাটারির মতো চলতে পারে না।

তিনটি জিনিস লিথিয়াম-আয়ন ব্যাটারি পরিধান করে: চার্জিং চক্রের সংখ্যা, তাপমাত্রা এবং বয়স।

যাইহোক, সেরা ব্যাটারি কেয়ার অনুশীলনের জন্য আমাদের টিপস দিয়ে সজ্জিত, আপনি আপনার স্মার্টফোনের ব্যাটারির স্বাস্থ্য অনেক বেশি বজায় রাখতে পারেন। 

আমার ফোন কখন চার্জ করা উচিত?

সুবর্ণ নিয়ম হল আপনার ব্যাটারিকে বেশিরভাগ সময় 30% এবং 90% এর মধ্যে কোথাও টপকে রাখা। যখন এটি 50%এর নিচে নেমে যায় তখন এটি উপরে তুলুন, কিন্তু এটি 100%হিট করার আগে এটি আনপ্লাগ করুন। এই কারণে, আপনি এটিকে রাতারাতি প্লাগ ইন রেখে পুনর্বিবেচনা করতে চাইতে পারেন।

Charge০-১০০% থেকে শেষ চার্জে চাপ দিলে লিথিয়াম-আয়ন ব্যাটারি দ্রুত বয়স হয়ে যায়।

সকালের নাস্তার টেবিলে বা আপনার অফিসের ডেস্কের পরিবর্তে সকালে রিচার্জ করা ভাল। এইভাবে, চার্জিংয়ের সময় ব্যাটারির শতাংশের উপর নজর রাখা সহজ।

আইওএস ব্যবহারকারীরা শর্টকাট অ্যাপ ব্যবহার করে একটি বিজ্ঞপ্তি সেট করতে পারেন যখন ব্যাটারির মাত্রা একটি নির্দিষ্ট শতাংশে পৌঁছায়। এটি “অটোমেশন” এবং তারপরে “ব্যাটারি স্তর” ট্যাবের অধীনে করা হয়।

আপনার ফোনকে একটি পূর্ণাঙ্গ রিচার্জ দেওয়া ফোনের ব্যাটারির জন্য মারাত্মক নয়, এবং এটি না করা প্রায় প্রতি-স্বজ্ঞাত মনে হয়, কিন্তু প্রতিবার চার্জ করার সময় এটি একটি পূর্ণ রিচার্জ দিলে এটি তার আয়ু কমিয়ে দেবে।

একইভাবে, স্কেলের অন্য প্রান্তে, আপনার ফোনের ব্যাটারি 20%এর নিচে নামতে দেওয়া এড়িয়ে চলুন।


লিথিয়াম-আয়ন ব্যাটারি 20% চিহ্নের নীচে খুব বেশি ভাল লাগছে না। পরিবর্তে, দাবির দিনগুলির জন্য বাফার হিসাবে অতিরিক্ত 20% “নীচে” দেখুন, কিন্তু সপ্তাহের দিনগুলিতে চার্জ শুরু হয় যখন লো ব্যাটারি স্তরের সতর্কতা উপস্থিত হয়।

সংক্ষেপে, লিথিয়াম-আয়ন ব্যাটারিগুলি মাঝখানে সবচেয়ে ভাল হয়। কম ব্যাটারি শতাংশ পাবেন না, তবে খুব বেশি নয়।

আমার ফোনের ব্যাটারি কি ১০০%চার্জ করা উচিত?


না, অথবা কমপক্ষে প্রতিবার যখন আপনি এটি চার্জ করবেন। কিছু লোক সুপারিশ করে যে আপনি মাসে একবার সম্পূর্ণ শূন্য থেকে 100% ব্যাটারি রিচার্জ (একটি “চার্জ চক্র”) করুন – কারণ এটি ব্যাটারিকে পুনরায় ক্যালিব্রেট করে, যা আপনার কম্পিউটার পুনরায় চালু করার মতো।

কিন্তু অন্যরা ফোনে বর্তমান লিথিয়াম-আয়ন ব্যাটারির জন্য এটি একটি মিথ হিসাবে উপেক্ষা করে।

আপনার দীর্ঘমেয়াদী ব্যাটারি লাইফ ভালো রাখতে, ঘন ঘন, ছোট পরিবর্তন সম্পূর্ণ রিচার্জ করার চেয়ে ভালো।

আইওএস 13 এবং তার পরে, অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং (সেটিংস> ব্যাটারি> ব্যাটারি স্বাস্থ্য) আপনার ব্যাটারির পরিধান কমাতে এবং আপনার আইফোন পুরোপুরি চার্জ করার সময় কমিয়ে এর আয়ু বাড়ানোর জন্য ডিজাইন করা হয়েছে। যখন বৈশিষ্ট্যটি সক্ষম করা হয়, আপনার আইফোনকে নির্দিষ্ট পরিস্থিতিতে charging০% চার্জ করতে বিলম্ব করতে হবে, লোকেশন সার্ভিসের উপর নির্ভর করে যে ফোনটি বাড়িতে বা কর্মস্থলে (যখন আপনার পূর্ণ চার্জের প্রয়োজন কম থাকে) আপনার তুলনায় ভ্রমণ ।

আপনি যতটা লিথিয়াম ব্যাটারি নিসরণ করবেন, ব্যাটারিতে তত বেশি চাপ পড়বে। সুতরাং, ঘন ঘন টপিং ব্যাটারির আয়ু বাড়ায়। 


আমার ফোন কি রাতারাতি চার্জ করা উচিত?

একটি নিয়ম হিসাবে, সকালে একটি সম্পূর্ণ ব্যাটারি সহ ঘুম থেকে ওঠার সুবিধা থাকা সত্ত্বেও এড়ানো ভাল। প্রতিটি পূর্ণ চার্জ একটি ‘চক্র’ হিসাবে গণনা করা হয়, এবং আপনার ফোন শুধুমাত্র একটি সেট নম্বরের জন্য স্থায়ীভাবে নির্মিত হয়।

যদি আপনি রাতারাতি চার্জ করেন, তাহলে ফোনটি জাদুর 80% চিহ্ন ছাড়িয়ে গেলে আপনি মিস করার নিশ্চয়তা পাবেন যা দীর্ঘমেয়াদী জীবনের জন্য সবচেয়ে ভালো।

যদিও বেশিরভাগ আধুনিক স্মার্টফোনে 100%আঘাত করার সময় চার্জিং বন্ধ করার জন্য অন্তর্নির্মিত সেন্সর রয়েছে, যদি এখনও চালু থাকে তবে তারা নিষ্ক্রিয় অবস্থায় অল্প পরিমাণ ব্যাটারি হারাবে।

আপনি যা পেতে পারেন তা হল “ট্রিকল চার্জ” কারণ চার্জার ফোনটিকে ১০০% রাখার চেষ্টা করে কারণ রাতের বেলায় আপনার ফোন স্বাভাবিকভাবেই নিজের চার্জ হারায়। এর মানে হল যে আপনার ফোন ক্রমাগত পূর্ণ চার্জের মধ্যে বাউন্স করছে এবং সেই পূর্ণ চার্জের একটু নিচে-99% থেকে 100% এবং প্রয়োজনীয় চার্জের সময় আবার ফিরে আসে। এটি ফোনকে গরম করতে পারে, যা ব্যাটারির জন্যও খারাপ।


সুতরাং, দিনের বেলা চার্জ করা রাতারাতি চার্জ করার চেয়ে ভাল।

আপনার সেরা নীতি হ’ল বিরক্ত করবেন না এবং বিমান মোড চালু করা উচিত। আরও ভাল, আপনি আপনার ফোনটি পুরোপুরি বন্ধ করে দিতে পারেন, তবে আপনি যদি এটিকে অ্যালার্ম হিসাবে নির্ভর করেন বা প্রতি ঘন্টা কল করার জন্য প্রস্তুত থাকতে চান তবে এটি সম্ভব নাও হতে পারে।

ডিফল্টভাবে ক্যাবল সংযুক্ত হয়ে গেলে কিছু ডিভাইস পাওয়ার আপ করার জন্যও সেট করা আছে। এমনকি ঘুম থেকে ওঠার সময়ও, আপনার ফোনটি ১০০%হিট হওয়ার আগে ধরা ভাল, অথবা কমপক্ষে চার্জার সরবরাহকারী চার্জটি ইতিমধ্যে সম্পূর্ণ ব্যাটারিতে রেখে দেবেন না।

যদি আপনি এটিকে দীর্ঘ সময়ের জন্য প্লাগ ইন করে রেখে যাচ্ছেন তবে কেসটি সরিয়ে ফেললে এটি অতিরিক্ত গরম হওয়া থেকে রোধ করতে পারে। 

দ্রুত চার্জিং কি আমার ফোনের ক্ষতি করবে?

আধুনিক স্মার্টফোনের সংখ্যাগরিষ্ঠ ফাস্ট চার্জিংকে সমর্থন করে। যাইহোক, এটি প্রায়ই আপনাকে একটি অতিরিক্ত আনুষঙ্গিক ক্রয় প্রয়োজন। শিল্পের মান হল কোয়ালকমের দ্রুত চার্জ, যা 18W শক্তি সরবরাহ করে।

যাইহোক, অনেক ফোন নির্মাতাদের নিজস্ব ফাস্ট চার্জ স্ট্যান্ডার্ড রয়েছে, যার মধ্যে অনেকগুলি পাওয়ার ম্যানেজমেন্ট কোড সমন্বয় করে আরও দ্রুত গতি সরবরাহ করতে পারে যাতে উচ্চতর ভোল্টেজ চার্জ পাঠানো হয়। স্যামসাং এখন 45W চার্জার বিক্রি করছে!

যদিও ফাস্ট-চার্জিং নিজেই আপনার ফোনের ব্যাটারিকে ক্ষতি করবে না, যা এটিকে সমর্থন করার জন্য তৈরি করা হয়েছে, তবে উৎপাদিত তাপ তার জীবনকালকে সম্ভাব্যভাবে প্রভাবিত করবে। তাই দরজা বন্ধ করার আগে আপনার ফোনের দ্রুত টপিং করার সুবিধার সাথে দ্রুত চার্জিংয়ের সুবিধার ভারসাম্য বজায় রাখা আপনার উপর নির্ভর করে।

যেভাবে ফোনের ব্যাটারি চরম তাপ পছন্দ করে না, সেগুলিও ঠান্ডা পছন্দ করে না। তাই এটা বলার অপেক্ষা রাখে না যে আপনার ফোনটি গরম গাড়িতে, সৈকতে, ওভেনের পাশে, বরফে বের হওয়া এড়িয়ে চলতে হবে। সাধারণত, ব্যাটারিগুলি 20 থেকে 30 ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে তাদের সর্বোত্তম সময়ে সঞ্চালন করে, কিন্তু এর বাইরে স্বল্প সময়ের জন্য ভাল হওয়া উচিত। 

আমি কি যে কোন ফোন চার্জার ব্যবহার করতে পারি ? 

যেখানে সম্ভব আপনার ফোনের সাথে আসা চার্জারটি ব্যবহার করুন, কারণ এটি সঠিক রেটিং নিশ্চিত। অথবা নিশ্চিত করুন যে আপনার ফোনের প্রস্তুতকারকের দ্বারা একটি তৃতীয় পক্ষের চার্জার অনুমোদিত। অ্যামাজন বা ইবে থেকে সস্তা বিকল্পগুলি আপনার ফোনের ক্ষতি করতে পারে, এবং সস্তা চার্জারগুলি আসলে আগুন ধরার বেশ কয়েকটি ঘটনা ঘটেছে।

এটি বলেছিল, আপনার ফোনটি কেবল একটি USB চার্জার থেকে যে শক্তিটি থাকা প্রয়োজন তা থাকতে হবে। 

ব্যাটারি মেমরি প্রভাব: ঘটনা বা কাল্পনিক ? 

ব্যাটারি মেমোরি ইফেক্ট ব্যাটারিগুলি নিয়ে চিন্তা করে যা নিয়মিত 20% থেকে 80% এর মধ্যে চার্জ করা হয় এবং পরামর্শ দেয় যে ফোনটি অতিরিক্তভাবে 40% ভুলে যেতে পারে যা আপনি নিয়মিত উপেক্ষা করেন।

লিথিয়াম ব্যাটারি, যা বেশিরভাগ আধুনিক স্মার্টফোনে রয়েছে, ব্যাটারি মেমরির প্রভাব ভোগ করে না, যদিও পুরোনো নিকেল-ভিত্তিক (NiMH এবং NiCd) ব্যাটারিগুলি করে।

নিকেল-ভিত্তিক তাদের সম্পূর্ণ ক্ষমতা ভুলে যায় যদি তারা ডিসচার্জ না হয় এবং 0 থেকে 100%পর্যন্ত চার্জ করা হয়। কিন্তু, অভ্যাসগতভাবে আপনার লিথিয়াম-আয়ন ব্যাটারি 0 থেকে 100% পর্যন্ত সাইকেল চালানো তার ব্যাটারি জীবনে বিরূপ প্রভাব ফেলবে। 

পরজীবী লোড এড়িয়ে চলুন

যদি আপনি আপনার ফোনটি ব্যবহার করার সময় চার্জ করেন – উদাহরণস্বরূপ, একটি ভিডিও দেখার সময় – আপনি মিনি -চক্র তৈরি করে ব্যাটারিকে “বিভ্রান্ত” করতে পারেন, এই সময় ব্যাটারির অংশগুলি ক্রমাগত চক্র করে এবং বাকি কোষের তুলনায় দ্রুত হারে খারাপ হয়ে যায় ।

আদর্শভাবে, চার্জ করার সময় আপনার ডিভাইসটি বন্ধ করা উচিত। কিন্তু, আরো বাস্তবসম্মতভাবে, চার্জ করার সময় এটিকে অলস রেখে দিন। 

How to Properly Charge a Phone Battery.
www.techshanbd.com

ফোন প্রস্তুতকারকের দ্বারা ব্যাটারি সুরক্ষা সেটিংস :- 

OnePlus :-   এর OxygenOS 10.0 থেকে “অপ্টিমাইজড চার্জিং” নামে একটি ব্যাটারি মনিটর রয়েছে।
 এটি “সেটিংস / ব্যাটারি” এর অধীনে সক্রিয় করা হয়। স্মার্টফোনটি তখন মনে করে যে আপনি সাধারণত সকালে বিছানা থেকে উঠেন এবং আপনি ঘুম থেকে ওঠার কিছুক্ষণ আগে 80 থেকে 100% চার্জিংয়ের শেষ ধাপটি সম্পন্ন করেন – অর্থাৎ যতটা সম্ভব দেরিতে। 

Google :-  পিক্সেল 4 থেকে তার ডিভাইসের জন্য সমন্বিত ব্যাটারি সুরক্ষাও সরবরাহ করে। আপনি “সেটিংস / ব্যাটারি / স্মার্ট ব্যাটারি” এর অধীনে “অ্যাডাপ্টিভ চার্জিং” ফাংশনটি পাবেন। আপনি যদি রাত after টার পর আপনার ডিভাইস চার্জ করার জন্য এটি ব্যবহার করেন এবং একই সাথে ভোর ৫ টা থেকে সকাল ১০ টার মধ্যে একটি অ্যালার্ম ঘড়ি সেট করেন, আপনি যখন উঠবেন তখন আপনার হাতে একটি নতুন চার্জযুক্ত স্মার্টফোন থাকবে, কিন্তু সম্পূর্ণ চার্জ কিছুক্ষণের মধ্যেই সম্পন্ন হবে অ্যালার্ম ঘড়ি বাজানোর আগে  

Samsung :-  নির্বাচিত ট্যাবলেটগুলিতে একটি ব্যাটারি চার্জ ফাংশন রয়েছে, যেমন গ্যালাক্সি ট্যাব এস 6 বা গ্যালাক্সি ট্যাব এস 7। “সুরক্ষা ব্যাটারি” “সেটিংস / ডিভাইস রক্ষণাবেক্ষণ / ব্যাটারি” এর অধীনে পাওয়া যাবে। যখন ফাংশন সক্রিয় হয়, ডিভাইসটি কেবল ব্যাটারির সর্বোচ্চ ক্ষমতা 85%নির্ধারণ করে। 

Apple’s :-  “অপ্টিমাইজড ব্যাটারি চার্জিং” ফাংশনটি মূলত ব্যাটারি ভারী চার্জ করা সময় উইন্ডো হ্রাস করার উদ্দেশ্যে করা হয়। সম্পূর্ণরূপে percent০ শতাংশের বেশি চার্জ বিলম্বিত হয় বা এমনকি নির্দিষ্ট পরিস্থিতিতেও করা হয় না। এটি আপনার নিজের অবস্থানের উপরও নির্ভর করে, তাই ভ্রমণ বা ছুটিতে যাওয়ার সময় শক্তির ফাঁক এড়ানো উচিত, উদাহরণস্বরূপ। 

Huawei’s  ব্যাটারি সহকারীকে “স্মার্ট চার্জ” বলা হয় এবং এটি EMUI 9.1 বা ম্যাজিক UI 2.1 থেকে পাওয়া যায়। ফাংশনটি “সেটিংস / ব্যাটারি / অতিরিক্ত সেটিংস” এর অধীনে চালু করা যেতে পারে, যার মানে হল যে ডিভাইসের চার্জিং 80% রাতে বন্ধ হয়ে যায় এবং আপনি ওঠার আগে সম্পূর্ণ হয়। এখানেও, ব্যবহারের আচরণ এবং, প্রয়োজনে, একটি অ্যালার্ম ঘড়ি সেটিং পরিকল্পনার অন্তর্ভুক্ত। 

Sony’s  অনেক মডেলের ব্যাটারি সেটিংসে “ব্যাটারি কেয়ার” ফাংশন পাওয়া যায়। ডিভাইসটি কখন এবং কতক্ষণ ব্যবহারকারীরা চার্জিং ক্যাবল সংযুক্ত করে এবং চার্জিংয়ের সমাপ্তিকে সামঞ্জস্য করে যাতে এটি বিদ্যুৎ সরবরাহ বিচ্ছিন্ন হওয়ার সাথে মিলে যায়। সনি ডিভাইসগুলি সর্বোচ্চ charge০ বা %০%চার্জ দিয়েও চার্জ করা যায়। 

ফোনের ব্যাটারি ঠান্ডা রাখুন 

আপনি যেমন আশা করতে পারেন, তাপ একটি ব্যাটারির শত্রু। এটি খুব গরম বা খুব ঠান্ডা হতে দেবেন না – বিশেষত চার্জ করার সময়। যদি একটি ফোন খুব গরম হয়, আপনি তার ব্যাটারি ক্ষতিগ্রস্ত হবে, তাই এটি যেখানে সম্ভব ঠান্ডা রাখার চেষ্টা করুন।

একটি ডেকচেয়ারে সৈকতে একটি পাওয়ার ব্যাংক থেকে ফোন চার্জ করা ব্যাটারি স্বাস্থ্যের জন্য সবচেয়ে খারাপ পরিস্থিতি। গরমের দিনে চার্জ দেওয়ার প্রয়োজন হলে আপনার ফোনকে ছায়ায় রাখার চেষ্টা করুন। একটি জানালা দিয়ে চার্জ করা অতিরিক্ত তাপ হতে পারে।

ঠান্ডা ব্যাটারির জন্যও ভাল নয়। আপনি যদি শীতের ঠান্ডায় দীর্ঘ হাঁটাহাঁটি করে আসেন, তাহলে কেবলটি লাগানোর আগে ফোনটিকে ঘরের তাপমাত্রায় পৌঁছাতে দিন।

তাপ এবং ব্যাটারি একসাথে নেই। ব্যাটারিগুলি কিছুটা মানুষের মতো, কমপক্ষে সংকীর্ণ অর্থে যে তারা 20-25 ডিগ্রির কাছাকাছি ভালভাবে বিকশিত হয়।


দীর্ঘ  ব্যাটারি লাইফের জন্য আরো কিছু অতিরিক্ত টিপস :- 

( 1 )  আরও বেশিবার পাওয়ার সেভ মোড ব্যবহার করুন। এটি বিদ্যুৎ খরচ কমায় এবং এভাবে চক্রের সংখ্যা হ্রাস করে।

( 2 )  আপনার স্ক্রিনের ডার্ক মোড ব্যবহার করে দেখুন, ফোনটি কালো প্রদর্শিত পিক্সেল বন্ধ করে দেয়, এর অর্থ হল সাদা প্যানেলগুলি অন্ধকার হয়ে গেলে আপনি ব্যাটারির জীবন বাঁচান। অথবা শুধু আপনার ফোনের উজ্জ্বলতা বন্ধ করুন!

( 3 )  আপনি যে অ্যাপগুলির প্রয়োজন মনে করেন না তার জন্য ব্যাকগ্রাউন্ড আপডেট বন্ধ করুন – এটি বিদ্যুৎ খরচও হ্রাস করে।

( 4 )  ফোনটি বন্ধ করুন বা এয়ারপ্লেন মোডে রাখুন যখন আপনার এটির প্রয়োজন নেই, যেমন রাতারাতি – বিশেষত একটি যুক্তিসঙ্গত ব্যাটারি স্তর বাকি আছে।

( 5 )  জোর করে অ্যাপস ছাড়বেন না। আপনার ফোনের অপারেটিং সিস্টেমটি এমন অ্যাপগুলিকে থামাতে সবচেয়ে ভাল যা প্রয়োজন হয় না – এটি প্রতিটি অ্যাপের জন্য “কোল্ড স্টার্ট” এর চেয়ে কম বিদ্যুত ব্যবহার করে।

( 6 )  সস্তা চার্জার এবং তারগুলি এড়িয়ে চলুন। চার্জিং ক্যাবল এবং প্লাগ কেনার সময়, সস্তা পণ্য কেনা একটি মিথ্যা অর্থনীতি। হার্ডওয়্যারের একটি নিম্নমানের, সস্তা সার্কিটের পরিবর্তে চার্জ নিয়ন্ত্রণ থাকা উচিত – অন্যথায়, অতিরিক্ত চার্জ হওয়ার ঝুঁকি রয়েছে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button